বিশ্বকাপের মঞ্চে আবারো ঘটলো বিতর্কিত আম্পায়ারিং !

প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির পর আম্পায়ারদের কাজ এখন অনেক সহজ হয়ে গেছে। তবুও কমছে না ভুল আম্পায়ারিং। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটেও দেখা মেলে আম্পায়ারদের ভুল সিদ্ধান্তের। তবে বিশ্বকাপের মত আসরে আম্পায়ারদের ভুল মেনে নেওয়া যেন অনেকটাই কঠিন।




আম্পায়ারিং নিয়ে বিতর্ক ছিল চলতি বিশ্বকাপের শুরু থেকেই। তবে এবার এমন এক ভুল করলেন আম্পায়াররা, দৃষ্টিকটু যে ভুলের মাত্রা ছাড়িয়েছে আগের সব ভুলকে।



পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার আসরের ৩০তম ম্যাচে একটি ওভারে হয়েছে ৭টি বল। ওভারের ৬ বল সম্পন্ন হওয়ার পরও ওভার শেষ হওয়ার সংকেত দেননি আম্পায়াররা। ফলে প্রোটিয়াদের একটি বল বেশি করতে হয়েছে। ঐ ডেলিভারি ডট বল হওয়ায় বিতর্কের রেশ ছিল অপেক্ষাকৃত কম।


ম্যাচে পাকিস্তানের ইনিংসের ১৪তম ওভার এই ভুলের সাক্ষী হয়। ঐ ওভারে বল করছিলেন দক্ষিণ আফ্রিকান পেসার ক্রিস মরিস। তার করা ৬ বল থেকে পাকিস্তানের ইমাম উল হক ও ফখর জামান সংগ্রহ করেন ২ রান। তবে আম্পায়ার ওভার সম্পন্ন না করায় ৭ম বল করতে হয় মরিসকে। যদিও ঐ ডেলিভারিও ডট হয়।

আম্পায়ার একটি বল বেশি করালেও আইসিসির স্কোরকার্ডে ঐ ওভারে ৭টি বলই গণনা করা হয়েছে। এমনকি ক্রিকেটের জনপ্রিয় সংবাদমাধ্যম ক্রিকইনফোও তাদের স্কোরকার্ডে হিসেবে রেখেছে ৭টি ডেলিভারিকে। যদিও আরেক জনপ্রিয় সংবাদমাধ্যম ক্রিকবাজ ৬টি বল গণনা করেছে, ওভারের শেষ অর্থাৎ ৭ম বল ডট হওয়ায় সেই বলকে রাখা হয়নি হিসাবে!


ঐ ম্যাচে আম্পায়ারের দায়িত্ব পালন করছিলেন শ্রীলঙ্কার কুমার ধর্মসেনা ও উইন্ডিজের জয়েল উইলসন। যদিও একইসাথে দুই অনফিল্ড আম্পায়ারের দৃষ্টি এড়িয়ে গেছে দৃষ্টিকটু এই ভুল। ক্রিকেট বিশ্বে তাই একইসাথে সমালোচনা ও হাসির পাত্রে পরিণত হয়েছেন দু’জন।
৭ বলে ওভারের এমন ভুল বিরল হলেও এর সাথে পরিচিত বাংলাদেশের ক্রিকেট অঙ্গন। ২০১৭ সালে বিপিএলের পঞ্চম আসরে রংপুর রাইডার্স ও সিলেট সিক্সার্সের মধ্যকার ম্যাচে আম্পায়ারের ভুলের কারণে ওভারে ৭ বল করতে হয়েছিল সিলেট সিক্সার্সের পেসার কামরুল ইসলাম রাব্বিকে। ‘অতিরিক্ত’ সেই বলে রংপুর রাইডার্স ১ রান সংগ্রহ করে।
তাছাড়া-
আইসিসি (ICC) ওয়ার্ল্ড কাপ ২০১৯ এবং কোপা আমেরিকা এর সকল খেলায় আপনার আয় নিশ্চিত করতে এখনি আমাদের সাইটে ভিজিট করুন লিঙ্কঃ https://bit.ly/2R3mxfn আর যারা এখনও 1xbet এ রেজিস্ট্রেশন করেন নাই তাদের জন্য রেজিস্ট্রেশন লিঙ্কঃ https://bit.ly/2R3mxfn  রেজিস্ট্রেশন করলেই আপনার প্রথম জমার উপর ১০০বোনাস পর্যন্ত যা ১০০০০ টাকা পর্যন্ত হতে পারে। আরও বেশী ৩০ বোনাস পেতে আপনার রেজিস্ট্রেশন এর সময় ব্যবহার করুন এই বোনাস কোডটি । (বোনাস কোড: 1x_65189)

Comments